সব

কাতারের অধিবাসীরা তাদের আত্মীয়-স্বজনদের জন্যে  ফি ছাড়াই কাতারেরর  ভিসা উন্মুক্ত

সিএম হাসান | বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯ | 1238 বার পড়া হয়েছে
কাতারের অধিবাসীরা তাদের আত্মীয়-স্বজনদের জন্যে  ফি ছাড়াই কাতারেরর  ভিসা উন্মুক্ত

মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ কাতার গ্রীষ্ম উৎসব উপলক্ষে প্রথমবারের মতো কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় (MOI) ও কাতার ন্যাশনাল ট্যুরিজম কাউন্সিল (QNTC) এক যৌথ উদ্যোগে “Summer in Qatar” (গ্রীষ্মে কাতারে) উৎসব উপলক্ষে  কাতার ভ্রমণ করতে ইচ্ছুকদের ভিসাহীন কাতারে আসার সুযোগ করে দিতে অনলাইন অনুমোদন ব্যবস্থা চালু করেছে কর্তৃপক্ষ। 

এই বছরের ৪ জুন থেকে ১৬ অগাস্ট পর্যন্ত এই গ্রীষ্ম উৎসবে ২৪৪ দেশ ও অঞ্চলের নাগরিকেরা এই সুযোগ নিতে পারবে। এই অনলাইন অনুমোদন সেবা বাংলাদেশী নাগরিকদের জন্য উন্মক্ত রয়েছে।  http://www.qatarvisaservices.com সাইটে অনলাইন আবেদন পূরণ ও পেমেন্ট শেষে পেয়ে যেতে পারেন Electronic Travel Authorization (ETA) বা ইলেকট্রনিক ভ্রমণ অনুমোদন (ইটিএ)। সর্বোচ্চ ৯০ দিন এবং সর্বনিম্ন ৪ দিনের জন্য আবেদন করা যাবে। ইটিএ এর ক্ষেত্রে ১৪ ডলার এবং পর্যটক ভিসা হলে ২৮ ডলার পরিসেবা ফি পরিশোধ করতে হবে ভিসা কার্ড, মাস্টারকার্ড, ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে।



কাতার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তথ্য মতে জানাই আবেদন করার ২৪ ঘন্টার মধ্যে সংশ্লিষ্ট ইমিগ্রেশন বিভাগ আবেদনকারীর আবেদনের জবাব দেবে। এই দ্রুত প্রক্রিয়া গ্রীষ্মকালীন সময়কালে গন্তব্যস্থল হিসাবে কাতারকে বেছে নেওয়ার জন্য অনেকটা সহজতর হবে। কাতারে বসবাসকারীরা তাদের আত্মীয়দের ভিসা ফি ছাড়াই কাতার ভ্রমনের আমন্ত্রণ জানাতে পারবে।
কাতার ইমিগ্রেশন বিভাগের পরিচালক মেজর আব্দুল্লাহ খলিফা আল মোহননাদি বলেন, কাতারের এই ভিসা    বিশ্বের সবচেয়ে উন্মুক্ত দেশগুলোর মধ্যে একটি রুপে রুপান্তরিত হয়েছে এবং মধ্যপ্রাচ্যের প্রথম দেশ  এমন নীতি গ্রহন করে।
কাতার পরিদর্শনের প্রকৃতি এবং পরিদর্শনকারী ব্যক্তিদের উপর নির্ভর করে নিন্মলিখিত দরকারি নতিপত্রের প্রয়োজন হবে।
আত্মীয় এবং বন্ধুদের ভিজিটের ক্ষেত্রে করণীয়  হচ্ছে ফিরতি টিকেট , কাতারে অবস্থানরত ব্যাক্তির বৈধ বাসস্থান পারমিট, আত্মীয়তার প্রমাণ। প্রাক্তন প্রবাসীদের ভিজিটের ক্ষেত্রে করণীয় হচ্ছে ফিরতি টিকেট, কাতারের পূর্ববর্তী বাসস্থানের প্রমাণ ও পর্যটন সময়কালে হোটেল রিজার্ভেশন। এছাড়া প্রত্যক্ষ পরিবারের সদস্যদের কাতার ভিজিটের ক্ষেত্রে করনীয় হল ফিরতি টিকেটে, একই রিজার্ভেশন কোড থাকতে হবে। আত্মীয়তার প্রমাণ,  কাতার ভ্রমণকালীন হোটেল বুকিং বা বাসাভাড়ার প্রমাণ।

নীচের তালিকাভুক্ত দেশগুলির নাগরিকদের জন্য একক বা একাধিক ভ্রমণে ১৮০ দিন ভিসার মেয়াদে ৯০ দিন পর্যন্ত কাতারে অবস্থান করার সুযোগ রয়েছে। দেশগুলি হল অ্যান্টিগুয়া এবং বার্বুডা, অস্ট্রিয়া,  বাহামা,  বেলজিয়াম, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ডোমিনিকান প্রজাতন্ত্র, এস্তোনিয়া, ফিনল্যান্ড,  ফ্রান্স, গ্রীস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, লাতভিয়া, লিচেনস্টাইন, লিথুয়ানিয়া, লাক্সেমবার্গ, মালয়েশিয়া, মাল্টা, নেদারল্যান্ডস, নরওয়ে, পর্তুগাল, রোমানিয়া, সার্বিয়া, সেচেলস, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড এবং তুরস্ক। অন্যদিকে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, আজারবাইজান,  বেলারুশ,  বলিভিয়া,  ব্রাজিল,  ব্রুনেই,  কানাডা,  চিলি,  চীন,  কলম্বিয়া,  কোস্টা রিকা,  কিউবা,  ইকুয়েডর,  জর্জিয়ার,  হংকং, ভারত, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, জাপান, কাজাখস্তান, লেবানন, ম্যাসেডোনিয়া, মালদ্বীপ, মেক্সিকো, মোল্দাভিয়া, মোনাকো, নিউজিল্যান্ড, পানামা, প্যারাগুয়ে, রাশিয়া, সান মেরিনো, সিঙ্গাপুর,  দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, সুরিনাম, থাইল্যান্ড, ইউক্রেন, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, ভ্যাটিকান সিটি, ভেনিজুয়েলার নাগরিকদের জন্য একক বা একাধিক ভ্রমণে ৩০ দিন ভিসার মেয়াদে ৩০ দিন পর্যন্ত কাতারে অবস্থান করার সুযোগ রয়েছে। উপরে তালিকাভুক্ত ৪৬ দেশের অনুরূপ, এক বা একাধিক ভ্রমণে পাকিস্তানের নাগরিকরা ৩০ দিনের জন্য কাতারে ভিসা-মুক্ত প্রবেশ করতে পারে এবং চাইলে আরও  ৩০ দিনের জন্য ভিসার মেয়াদ প্রসারিত করতে পারবে।

এই উৎসব উপলক্ষে কাতার থেকে ১৬০টি দেশের গন্তব্যস্থলে কাতার এয়ারওয়েজে ২৫% ছাড় সুবিধা নিতে পারবেন কাতারে আগত অতিথিরা এছাড়াও কাতারের বিভিন্ন হোটেল ও এপার্টমেন্ট ৪জুন থেকে ১৬ আগষ্ট পর্যন্ত ২৫% ছাড়ে ভাড়া নিতে পারবেন অতিথিরা।

উল্লেখ্য  বাংলাদেশীদের জন্য শুধুমাত্র ইলেকট্রনিক ভ্রমণ অনুমোদন পত্র (ইটিএ) মাধ্যমে আবেদন করতে পারবে অন্যকোন ক্যাটাগরিতে নয়। যে সব ব্যক্তিরা ভিসা-মুক্ত এন্ট্রির জন্য যোগ্য নয়, কিন্তু (Schengen countries) শেনজেন দেশের নাগরিক বা অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র বা নিউজিল্যান্ডের বৈধ বাসস্থান অনুমতি বা ভিজিট ভিসা আছে তারা বিনামূল্যে ইলেকট্রনিক ভ্রমণ অনুমোদন (ইটিএ) আবেদন করতে পারবেন শুধু ভ্রমণের আগে অনলাইন আবেদন পূরণ করে।

©️ নুর মোহাম্মদ (নুর), সভাপতি, বাংলাদেশ লেখক-সাংবাদিক এসোসিয়েশন, কাতার।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

কাতার ট্রানজিট যাত্রীদের জন্যে সু-খবর

১৯ নভেম্বর ২০১৮ | 4624 বার পড়া হয়েছে

কাতারের বাইরে কাতার ভিসা কেন্দ্র।

০২ অক্টোবর ২০১৮ | 1585 বার পড়া হয়েছে

কাতারে সি পি এল টুর্নামেন্ট আয়োজন

২৪ ফেব্রুয়ারি ২০১৯ | 927 বার পড়া হয়েছে

কাতারে আজ নতুন করে ৬৪ জন কোভিড-১৯ সনাক্ত

১৫ মার্চ ২০২০ | 798 বার পড়া হয়েছে

নুজুম লাল চা সাহিত্য আড্ডা

০৮ ডিসেম্বর ২০১৮ | 774 বার পড়া হয়েছে

বহুমাত্রিক জীবন

১০ জুলাই ২০১৮ | 677 বার পড়া হয়েছে

কাতারের আকাশে পৃথীবির সবচেয়ে বড় ঘুড়ি

২৬ ডিসেম্বর ২০১৮ | 630 বার পড়া হয়েছে

কাতারে স্বপ্নবাজ উদ্যোগতাদের মিলন মেলা

১৪ ডিসেম্বর ২০১৯ | 593 বার পড়া হয়েছে

কাতারে ফুল উৎসব

০৯ ডিসেম্বর ২০১৮ | 586 বার পড়া হয়েছে

ফিফার চাওয়ায় কাতারের বাড়তি চিন্তা

০৭ এপ্রিল ২০১৯ | 552 বার পড়া হয়েছে

যা কিছু সঙ্গে আনতে পারবেন বিমানবন্দরে

০২ মার্চ ২০১৯ | 532 বার পড়া হয়েছে

এ বিভাগের আরও খবর

উপদেষ্টা সম্পাদক

হাফেজ মাওলানা সাহাদাত হোসাইন

মোহাম্মদ নুরে আলম

হাফেজ মাওলানা আব্দুল হাসিব চৌধুরী

লোকমান আহমেদ

প্রতিষ্ঠাতা সম্পাদক

চৌধুরী হাসান মাহমুদ

প্রধান সম্পাদক

গোলাম রব্বানী

নির্বাহী সম্পাদক

হাফিজুর রহমান নাহিদ

বার্তা সম্পাদক

তাজ উদ্দিন আহমাদ

বিভাগীয় সম্পাদক

শাহ মাসুম খাদেম

সিএম হাসান

সম্পাদনা সহযোগী

ফয়েজুল ইসলাম চৌধুরী

আশিকুর রহমান

এনামুল হাসান চৌধুরী

যোগাযোগ: উম আল ধম রোড, মাইজার, আল রাইয়্যান, কাতার। ফোন: +974.77664095, ই-মেইল: foursidenews@gmail.com

all right reserved

design and development by: webnewsdesign.com