সব

কাতারে দুই শত রিয়ালের নতুন নোট

| সোমবার, ২১ ডিসেম্বর ২০২০ | 543 বার পড়া হয়েছে
কাতারে দুই শত রিয়ালের নতুন নোট

কাতার থেকে আব্দুল্লাহ আহমেদ : কাতারের স্বাধীনতা দিবস আঠারো ডিসেম্বরে সম্পূর্ণ নতুন ডিজাইনের মুদ্রা নোট চালু করা হয়েছে। পঞ্চম সিরিজের এ পর্বে নতুন করে ২০০ শত মূল্যের মুদ্রা নোট যুক্ত করা হয়েছে, এতে করে কাতারে এখন মোট মুদ্রা নোটের সংখ্যা দাঁড়াল সাতটি, যা পূর্বে ছিল ছয়টি।

কেন্দ্রীয় ব্যাঙ্কের এটিএম বুথ সহ অন্যান্য এটিএম বুথ থেকে এই নতুন মুদ্রা নোট গ্রাহকদের সংগ্রহ করতে দেখা গেছে। প্রথম দফায় কেন্দ্রীয় ব্যাঙ্ক মোট ৮ বিলিয়ন রিয়াল মূল্যের মুদ্রা নোট চালু করেছে। ডিসেম্বর মাসের শেষে ১৬ বিলিয়ন রিয়াল করা হবে এবং জানুয়ারিতে তা ২০ বিলিয়ন রিয়াল হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।



কাতার কেন্দ্রীয় ব্যাঙ্কের কর্মকর্তারা গত সপ্তাহে জানিয়েছেন নতুন নোট প্রকাশ করার পর থেকে পরবর্তী নব্বই দিন পর্যন্ত পূর্বে সকল নোট চালু থাকবে। এরমধ্যে বর্তমানে উভয় মুদ্রা নোট থাকলেও চতুর্থ সিরিজের মুদ্রা নোট গুলো ক্রমান্বয়ে কেন্দ্রীয় ব্যাঙ্ক উঠিয়ে নিবে। ১৯মার্চ ২০২১সালের পর থেকে শুধুমাত্র ব্যাঙ্কের শাখা সমূহের মাধ্যমে চতুর্থ সিরিজের মুদ্রা নোটের বিনিময়ে নতুন মুদ্রা নোট গ্রহণ করা যাবে। এবং এই একই প্রক্রিয়া আগামী ১০ বছর পর্যন্ত ব্যাংকের মধ্যে চলবে।

নতুন এই নোটে কাতার কর্তৃপক্ষ মুদ্রার নোটের সামনের নকশায় কাতারে জাতীয় পতাকা, কাতারের উদ্ভিদ এবং স্থাপত্যের ছবি দিয়ে দৃষ্টি নন্দন আকর্ষণীয় করে তুলা হয়েছে যা পূর্বের চতুর্থ সিরিজের মুদ্রা নোটের চেয়ে অধিক চিত্তাকর্ষক। মুদ্রার পিছনের নকশায় কাতারের ঐতিহ্য, ইসলামী ইতিহাস, সংস্কৃতি, উদ্ভিদ এবং প্রাণী, শিক্ষা, খেলাধুলা, অর্থনীতির চিত্র স্থান পেয়েছে।

নতুন দুইশত রিয়ালের মুদ্রা নোট সহ এখন মোট মুদ্রা নোটের সংখ্যা হলো সাতটি। এগুলো হলো ১, ৫, ১০, ৫০, ১০০, ২০০, ৫০০ রিয়ালের মুদ্রা নোট। ১ রিয়াল মূল্যমানের কাগজী মুদ্রা নোটে ট্রেডিশনার দাউ, ওয়েস্টার এবং পেয়ার মনুমেন্ট এই ছবি ছাঁপা হয়েছে। ৫ রিয়ালের নোটে মরুভূমির চিত্র সাথে আছে কাতারের ঐতিহ্য ঘোড়া, উট, মৃগ, তাবু। ৫০ রিয়ালের নোটে দেওয়া হয়েছে কাতার কেন্দ্রীয় ব্যাঙ্কে এবং অর্থ মন্ত্রণালয়ের দালানের ছবি। ১০০ রিয়ালের নোটে আছে অবু কোবাইব মসজিদের দৃষ্টি নন্দন ছবি। ২০০ রিয়ালের নোটে শেখ আব্দুল্লাহ বিন জাসিম আলতানির রাজ প্রাসাদের আকর্ষণীয় দৃশ্য, এছাড়া কাতার জাতীয় জাদুঘড় এবং ইসলামী স্থাপত্যের জাদুঘরে দৃশ্য ছাঁপা হয়েছে।

৫০০ রিয়ালের নোটে রাসলাফ্ফান প্রাকৃতিক তরল গ্যাস শোধনাগার এবং তরল গ্যাস বহনের দৃশ্য রাখা হয়েছে। কাতারে মল এবং শহর এলাকার এটিএম বুথে এই নতুন মুদ্রা পাওয়া গেলেও দূরবর্তী এটিএম বুথে কোথাও কোথাও নোটিশ লাগিয়ে রাখা হয়েছে নতুন মুদ্রা এটিএম মেশিনে চালু করার ক্ষেত্রে টেকনিক্যাল কাজ চলতেছে। মোবাইল ফোন কোম্পানি ooredoo তার ssm গ্রাহকদের জানিয়েছে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সকল ধরনের বিল পরিশোধ করার ক্ষেত্রে নতুন মুদ্রা নোটের পরিবর্তে বর্তমান প্রচলিত মুদ্রা নোট অর্থাৎ চতুর্থ সিরিজের মুদ্রা নোট দিয়ে বিল পরিশোধ করার জন্য। এর কারণ হিসেবে তারা উল্লেখ করেছে এখনও তাদের বুথ গুলো নতুন নোট গ্রহণের জন্য টেকনিক্যালি ভাবে প্রস্তুত না।

ooredoo এর এই উদ্যোগ কে চতুর্থ সিরিজের নোট উঠিয়ে নেওয়ার একটা পন্থা বলেই অনেকে মনে করতেছেন। কাতার কেন্দ্রীয় ব্যাঙ্ক(QCB) নতুন নোট প্রকাশ করার পর সাধারণ মানুষের মাঝে নতুন নোট সংগ্রহের আকাঙ্খা বেশ ভালো ভাবে দেখা গিয়েছে এবং যাদের হাতে নতুন মুদ্রা নোটে পৌঁছেছে সকলেই বেশ প্রশংসা করছেন কাতার সরকার এবং মুদ্রা নোট ছাঁপার সাথে সংশ্লিষ্ট সকলের চমৎকার এই মুদ্রার ডিজাইন করা দেখে।

আবার অনেকে নতুন এই মুদ্রা নোটের খবর শুনে আশংকা করছেন যে যারা এখন কাতারের বাহিরে আছে তাদের কাছে যে সব কাতারি মুদ্রা নোট আছে সে সব নোট বিনিময়ে পরে কোন সমস্যা হবে কি না। এ বিষয়ে স্থানীয় প্রবীণ কয়েক জন প্রবাসীদের সাথে কথা বললে তারা বলেন এখনও যেহেতু তিন মাস পর্যন্ত সব নোট চলবে এবং পরবর্তীতে আগামী দশ বছর পর্যন্ত যেহেতু ব্যাংক এসব মুদ্রা গ্রহণ করবে তখন দোষচিন্তা কোন কারণ আছে বলে তারা মনে করেন না।

সুত্র: গালফ নিউজ

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

কাতার ট্রানজিট যাত্রীদের জন্যে সু-খবর

১৯ নভেম্বর ২০১৮ | 5626 বার পড়া হয়েছে

কাতারের বাইরে কাতার ভিসা কেন্দ্র।

০২ অক্টোবর ২০১৮ | 2395 বার পড়া হয়েছে

কাতারে সি পি এল টুর্নামেন্ট আয়োজন

২৪ ফেব্রুয়ারি ২০১৯ | 1719 বার পড়া হয়েছে

নুজুম লাল চা সাহিত্য আড্ডা

০৮ ডিসেম্বর ২০১৮ | 1513 বার পড়া হয়েছে

কাতারে আজ নতুন করে ৬৪ জন কোভিড-১৯ সনাক্ত

১৫ মার্চ ২০২০ | 1280 বার পড়া হয়েছে

কাতারের আকাশে পৃথীবির সবচেয়ে বড় ঘুড়ি

২৬ ডিসেম্বর ২০১৮ | 1240 বার পড়া হয়েছে

বহুমাত্রিক জীবন

১০ জুলাই ২০১৮ | 1180 বার পড়া হয়েছে

কাতারের আমির শেখ তামিমের শুভ জন্মদিন আজ

০৩ জুন ২০১৯ | 1099 বার পড়া হয়েছে

কাতারে ফুল উৎসব

০৯ ডিসেম্বর ২০১৮ | 1057 বার পড়া হয়েছে

কাতারে স্বপ্নবাজ উদ্যোগতাদের মিলন মেলা

১৪ ডিসেম্বর ২০১৯ | 1030 বার পড়া হয়েছে

এ বিভাগের আরও খবর

উপদেষ্টা সম্পাদক

হাফেজ মাওলানা সাহাদাত হোসাইন

মোহাম্মদ নুরে আলম

হাফেজ মাওলানা আব্দুল হাসিব চৌধুরী

লোকমান আহমেদ

প্রতিষ্ঠাতা সম্পাদক

চৌধুরী হাসান মাহমুদ

প্রধান সম্পাদক

গোলাম রব্বানী

নির্বাহী সম্পাদক

হাফিজুর রহমান নাহিদ

বার্তা সম্পাদক

তাজ উদ্দিন আহমাদ

বিভাগীয় সম্পাদক

শাহ মাসুম খাদেম

সিএম হাসান

সম্পাদনা সহযোগী

ফয়েজুল ইসলাম চৌধুরী

আশিকুর রহমান

এনামুল হাসান চৌধুরী

যোগাযোগ: উম আল ধম রোড, মাইজার, আল রাইয়্যান, কাতার। ফোন: +974.77664095, ই-মেইল: foursidenews@gmail.com

all right reserved

design and development by: webnewsdesign.com