সব

নুজুম গ্রুপ হোক প্রত্যেকের ‘বলার মতো একটি গল্প’

| রবিবার, ০৭ জুলাই ২০১৯ | 1040 বার পড়া হয়েছে
নুজুম গ্রুপ হোক প্রত্যেকের ‘বলার মতো একটি গল্প’

আব্দুল্লাহ আহমেদ চৌধুরী : গত পাঁচ’ই জুলাই দোহার শালিমার প্যালেইস রেস্টুরেন্ট এ অনুষ্ঠিত হয়ে গেলো নুজুম গ্রুপের দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী। আমন্ত্রিত অতিথি এবং গ্রুপের সদস্যদের সরব উপস্থিতিতে সৃষ্টি হয়েছিলো এক আনন্দগন পরিবেশ; কিছুটা আবেগের, কিছুটা সুখ এবং শোকের গল্পের।

2017 সালের জুন মাসে নুজুম আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করে। শুরুতে’ই শুরু হয় নানা গুঞ্জন, কিছুটা শংকা, স্পষ্ট দৃষ্টিগোচর হয়েছিল সংশয় অনেক সুধী জনের মাঝে যদিও তা আকারে ছিলো খুবই অল্প তবে উদ্যোক্তাদের মনোবল নষ্ট করে দিতে পারতো। কিন্তু উদ্যোক্তা কেউই যে পিছু হটার পাত্র নয়। বিশ্বস্ততা, সত্যতা এবং শ্রম কে পুঁজি করে চলতে থাকে নুজুমের পথ চলা সম্পূর্ণ এক নতুন চিন্তা চেতনা নিয়ে বলছিলেন নুজুমের প্রধান উদ্যোক্তা- চৌধুরী হাসান মাহমুদ ভাই। স



েমিনার হলে তখন পিন পতন নিরবতা। সকলের চোখে মুখে ফুটে উঠে সম্ভাবনার আলো। আমরাও পারব, ‘চলু এক সাথে কিছু করি’; এই স্লোগান নিয়ে শুরুলগ্নে জমজম নামে যাত্রা শুরু করা গ্রুপ পরে নিবন্ধের সময় নাম পরিবর্তন করে নুজুম নামকরণ করা হয়। নুজুম গ্রুপের যাত্রা শুরু নুজুম লিমোজিন এবং এয়ার টিকে বিক্রির মাধ্যমে। তবে এখন আর শুধু ঐ দুই প্রজেক্টের মধ্যেসিমাবদ্ধ নয়। এখন আরো অনেক গুলি প্রজেক্ট প্রক্রিয়াধিন। ইতিমধ্যে নুজুম আল আরাফা ট্রেডিং, নুজুম আল তাকদির লিমোজিন এবং ক্লিনিং প্রজেক্টের কাজ শুরু হয়েছে। এসব প্রজেক্টের মাধ্যমে নুজুম গ্রুপ ইতিমধ্যে প্রায় আড়াই শতাধিক প্রবাসী বাংলাদেশীদের কর্মসংস্থান তৈরি করতে সক্ষম হয়েছে।

এছাড়া বাংলাদেশি শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ কোর্স শুরু করেছে। এই প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে যে কেউ বিনামূল্যে কম্পিউটার এবং মন্দুব কোর্স করতে পারবে। নুজুম প্রবাসী বাংলাদেশীদের কর্মক্ষেত্রে জটিলতা এবং অধিকার আদায়ের জন্য বিনামূল্যে আইনি পরামর্শ দিয়ে আসছে।

আলোচনায় নুজুমের পরিচালনা পরিষদের সদস্যরা বলেন নুজুম শুধু ব্যবসা বানিজ্য নিয়ে কাজ করছে না নুজুম কাজ করতেছে নতুন এক ব্যবসায়ীক ধারণা নিয়ে। সমাজের অর্থ ব্যবস্থা নিয়ে। প্রচলিত সুদ ভিত্তিক অর্থ ব্যবস্থায় যখন সমাজের সর্বত্র সুদের প্রচলন তখন গতানুগতিক ধারার বাহিরে এক নতুন চিন্তার বাস্তবায়নে নুজুম বদ্ধপরিকর। নুজুম মানুষের আত্মিক, আর্থিক এবং আর্থসামাজি উন্নয়নে কাজ করবে।

আলোচনায় নুজুমের অন্যতম সদস্য সফল উদ্যোক্তা জনাব তুফাজল উনার সফলতার গল্প বলেন। যা সবাইকে নতুন স্বপ্ন দেখায়, উপস্থিত সকল কে করে অনুপ্রাণিত। প্রতিষ্ঠা বার্ষিকী সম্মেলন উপস্থিত ছিলেন নুজুম গ্রুপের কাতারী স্পন্সর শেখ আব্দুল্লাহ মোহাম্মদ তুর্কী আস সুবাই, কর্মকর্তা – কাতার শিক্ষা মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কুল এন্ড কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ বিশিষ্ঠ সাংবাদিক অধ্যক্ষ আমিনুল হক, বিশিষ্ট কলামিষ্ট ও সাংবাদিক নুর মোহাম্মদ, প্রবাসী কমিউনিটি লিডার সিরাজুল ইসলাম মোল্লা, হাফেজ আব্দুল্লাহ চৌধুরী জুমন, বিশিষ্ট ব্যবাসায়ী ও কমিউনিটি লিডার লোকমান আহমেদ, হাফেজ মাওলানা জমির আহমেদ, বিশিষ্ট ব্যবাসায়ী আশফাক মামুন ও শাহাবুদ্দিন শামীম।

অতিথিরা নুজুমের পরিকল্পনা এবং কর্ম তৎপরতা দেখে প্রশংসা করে বলে আমরা বিশ্বাস করি নুজুম অতি অল্প সময়ের মধ্যে কাতারে দৃষ্টান্ত স্থাপন করে প্রবাসী বাংলাদেশিদের সীমানা ছাড়িয়ে অন্যান্য জাতির মানুষ কে আকৃষ্ট করতে সক্ষম হবে এবং নুজুম হবে ‘বলার মতো একটি গল্প’।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

কাতারে নুজুম গ্রুপের ৩য় সাধারণ সভা ২০১৯ অনুষ্ঠিত

১৯ জানুয়ারি ২০১৯ | 691 বার পড়া হয়েছে

বহুমাত্রিক জীবন

১০ জুলাই ২০১৮ | 620 বার পড়া হয়েছে

উপদেষ্টা সম্পাদক

হাফেজ মাওলানা সাহাদাত হোসাইন

মোহাম্মদ নুরে আলম

হাফেজ মাওলানা আব্দুল হাসিব চৌধুরী

লোকমান আহমেদ

প্রতিষ্ঠাতা সম্পাদক

চৌধুরী হাসান মাহমুদ

প্রধান সম্পাদক

গোলাম রব্বানী

নির্বাহী সম্পাদক

হাফিজুর রহমান নাহিদ

বার্তা সম্পাদক

তাজ উদ্দিন আহমাদ

বিভাগীয় সম্পাদক

শাহ মাসুম খাদেম

সিএম হাসান

সম্পাদনা সহযোগী

ফয়েজুল ইসলাম চৌধুরী

আশিকুর রহমান

এনামুল হাসান চৌধুরী

যোগাযোগ: উম আল ধম রোড, মাইজার, আল রাইয়্যান, কাতার। ফোন: +974.77664095, ই-মেইল: foursidenews@gmail.com

all right reserved

design and development by: webnewsdesign.com