সব

ব্যাবহার বাংলাদেশের(বংশের) পরিচয়

সিএম হাসান | শুক্রবার, ০৪ অক্টোবর ২০১৯ | 647 বার পড়া হয়েছে
ব্যাবহার বাংলাদেশের(বংশের) পরিচয়

ফোরসাইডনিউজ২৪.কম, দোহা কাতার : ব্যবহারই বাংলাদেশের(বংশের) পরিচয় এই আলোচনা পর্বের মাধ্যমে আমরা তুলে ধরেছিলাম কাতারে অবস্থানরত বাংলাদেশীদের আচরণবিধি কিভাবে আমরা জড়িয়ে পড়ছি নানা রকমের সমস্যা এবং বেআইনি কাজকর্মে তারই ধারাবাহিকতায় লেখক রাকিব শিকদার উক্ত সমস্যা গুলোর সমাধানগুলো তুলে ধরছেন।

সমাধান ও সাবধানতা:- প্রবাদ রয়েছে, রোগের প্রতিকারের চাইতে, প্রতিরোধ করাই উত্তম। বিগত সপ্তাহে আমরা আলোচনা করেছিলাম বাংলাদেশীদের আতিথেয়তা এবং বর্হিবিশ্ব তথা কাতারের বাংলাদেশীদের বর্তমান পরিস্থিতি নিয়ে। আসলে অসুখ হলে ঘরে বসে বিলাপ করার চাইতে, হাসপাতালে গিয়ে চিকিৎসা করাই শ্রেয়। বর্তমানে মধ্যপ্রাচ্যের শ্রমবাজারের দেশ কাতারের পরিস্থিতি নিয়ে অনেক আলোচনাই শোনা যাচ্ছে কিন্তু আমরা কি সমাধানের পথ খুঁজছি নাকি সমালোচনা করে শেষ করে দিচ্ছি আমাদের এই শ্রম বাজার!



যতটুকু না ঘটতেছে তার বেশি আমরা রটিয়ে দিচ্ছি। কাতারে একটি বাংলাদেশী প্রতিষ্ঠানে কর্মরত থাকার কারনে প্রতিদিন অসংখ্য বাংলাদেশীদের সাথে আমার দেখা হয়, কথা হয়। অনেকেই একটি কমন কথা বলেন যে, অমুক জায়গায় আজকে আল-ফাজা (কাতারী পুলিশ) এসে অনেক বাংলাদেশীদের ধরে নিয়ে গেছে কিন্তু তাদের আইডি কার্ডের মেয়াদ ছিলো। কিন্তু তাদের কোন দোষ ছিলো না! আমি তাদের জিজ্ঞাসা করি তারা ওখানে কি করছিলো?বিভিন্ন উত্তর পাওয়া যায় যেমন, খোলা ময়দানে মালপত্র বিক্রি করছিলো, বৈধ কাগজপত্র না নিয়ে অন্য কোম্পানীর কাজ করছিলো। এই ধরনের কর্মকান্ড আমাদেরই পরিহার করা উচিত বলে মনে করি। 

বর্তমান পরিস্থিতিকে সামাল দিতে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশের দূতাবাসে Open House” আলোচনা অনুষ্ঠান। এই ধরনের আয়োজন সত্যিই প্রশংসার দাবীদার। দূতাবাস হচ্ছে বিদেশের মাটিতে আমাদের একমাত্র অভিভাবক। সাধারন প্রবাসীদের যেমন দূতাবাস এর উপর বিশ্বাস রাখা উচিত, তার পাশাপাশি প্রবাসীরা চায় দূতাবাস যেন এই ধরনের কর্মকান্ড চালু রাখা হউক।  

আমাদের একটি সাধারন সমস্যা হচ্ছে আমরা নিজেকে বদলাতে চাই না কিন্তু বদলে দিতে চাই অন্যকে। সবাই চাই পরিবর্তন কিন্তু পরিবর্তনের শুরুটা চাই অন্যের মাধ্যমে। মানুষের দিকে নিজের অঙুল না উঠিয়ে পরিবর্তন করতে হবে নিজেকে, তবেই বদলাবে পরিবেশ। কাতারে থাকতে হলে তাদের আইনকে যেমন শ্রদ্ধা করতে হবে তেমনি থাকতে হবে আইন সম্পর্কে সঠিক ধারনা। 

পরিশেষে বলতে চাই, ধর্য্য, সাবধানত এবং সবচেয় গুরুত্বপূর্ন নিজেদেরকে বদলানো। এই কয়েকটি কাজ আমাদের দিক থেকে আমরা করতে পারি। অবস্থার যাতে আর অবনতি না হয় সে জন্য বাংলাদেশী সকল প্রতিষ্ঠানকে এক হতে হবে এবং একটি প্রবাসী সামাজিক প্রচারনা গড়ে তুলতে হবে, তাহলেই পরিবর্তন সম্ভব। মুসলমান দেশ হিসেবে এবং আমরা মুসলমান হিসেবে আমাদের আখলাকের পরিবর্তন একান্তই কাম্য। 

আল্লাহর রাসূল (সাঃ) এক হাদিসে বলেছেন পুরো দ্বীন (ইসলাম) এর সারমর্ম হচ্ছে আখলাক বা চরিত্র! 

তাই সমাধানটা খুব বেশি কঠিন অথবা দূরে নয়। সমাধান অতি নিকটে আর তা হচ্ছে নিজেদের আখলাক। 

 

লেখকঃ রাকিব শিকদার 

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

বহুমাত্রিক জীবন

১০ জুলাই ২০১৮ | 826 বার পড়া হয়েছে

ব্যবহারে বাংলাদেশের (বংশের!) পরিচয়

২৬ সেপ্টেম্বর ২০১৯ | 716 বার পড়া হয়েছে

নারীর সম্মানে পুরুষ

০৮ ডিসেম্বর ২০১৮ | 489 বার পড়া হয়েছে

উপদেষ্টা সম্পাদক

হাফেজ মাওলানা সাহাদাত হোসাইন

মোহাম্মদ নুরে আলম

হাফেজ মাওলানা আব্দুল হাসিব চৌধুরী

লোকমান আহমেদ

প্রতিষ্ঠাতা সম্পাদক

চৌধুরী হাসান মাহমুদ

প্রধান সম্পাদক

গোলাম রব্বানী

নির্বাহী সম্পাদক

হাফিজুর রহমান নাহিদ

বার্তা সম্পাদক

তাজ উদ্দিন আহমাদ

বিভাগীয় সম্পাদক

শাহ মাসুম খাদেম

সিএম হাসান

সম্পাদনা সহযোগী

ফয়েজুল ইসলাম চৌধুরী

আশিকুর রহমান

এনামুল হাসান চৌধুরী

যোগাযোগ: উম আল ধম রোড, মাইজার, আল রাইয়্যান, কাতার। ফোন: +974.77664095, ই-মেইল: foursidenews@gmail.com

all right reserved

design and development by: webnewsdesign.com