সব

সুলতানপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগে মামলা

মোঃ অমিত হাসান অপু | মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ | 552 বার পড়া হয়েছে
সুলতানপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগে মামলা

ফোরসাইডনিউজ২৪.কম: ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সুলতানপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগে আদালতে মামলা করেছেন ওই শিক্ষাপ্রতিষ্ঠানের দশম শ্রেণীর এক ছাত্রীর অভিভাবক শেখ সুলতান মিয়া।

ব্রাহ্মণবাড়িয়া সহকারী জজ আদালতে দায়ের করা মামলাটিতে নিয়োগ বোর্ডের সদস্যসহ মোট ৯ জনকে অভিযুক্ত করা হয়েছে। অভিযুক্ত ব্যক্তিদের মধ্যে ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আবু মুছা আনছারীর বিরুদ্ধে চরম অনিয়ম ও স্বেচ্ছাচারিতাসহ শিক্ষক নিয়োগ বাণিজ্যের গুরুতর অভিযোগ আনা হয়েছে।



এলাকাবাসীর অভিযোগ, তিনি ক্ষমতাসীন দলের দাপট দেখিয়ে বিনা ভোটে অবৈধভাবে বিদ্যালয়ের সভাপতির পদ দীর্ঘদিন যাবত নিজ দখলে রেখেছেন।

সম্প্রতি নিয়ম বহির্ভূতভাবে একজন বিতর্কীত ব্যক্তিকে মোটা অংঙ্কে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগ করেছেন। বিদ্যালয়ে তার এসব অনিয়মের প্রতিকার চেয়ে জেলা-উপজেলা ছাড়াও সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষ বরাবর অভিযোগ করেও আশানুরূপ কোন ফলাফল না পাওয়ায় শিক্ষার্থী অভিভাবকসহ সর্বস্তরের ভূক্তভোগী মহলের মাঝে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। পরিস্থিতি এমন এক পর্যায় পৌঁছছে এ নিয়ে বিভক্ত দু’টি গ্রুপের মধ্যে যে কোন মূহুর্ত্বে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছে সচেতনমহল।

বিতর্কিত ওই প্রধান শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে এলাকাবাসী ইতোমধ্যেই প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। বিরাজমান এসব সমস্যা প্রতিরোধসহ শিক্ষা প্রতিষ্ঠানটিতে অতীতের ন্যায় শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনয়নে ভূক্তভোগী মহল খোদ শিক্ষা মন্ত্রণালয়সহ সংশিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

যদিও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আবু মুছা আনছারীর বিরুদ্ধে আনীত এলাকাবাসীর সব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, প্রধান শিক্ষক নিয়োগে কোনো অনিয়ম হয়নি। বিধি মোতাবেক নিয়োগ হয়েছে বলে মন্তব্য করেন।

আদালতে করা মামলার এজাহার থেকে জানা যায়, বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগ চেয়ে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেন ম্যানেজিং কমিটি সভাপতি আবু মুছা আনছারী। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর অনেক যোগ্যতাসম্পন্ন প্রার্থী আবেদন করেছিলেন। কিন্তু তাদের নিয়োগ না দিয়ে মোটা অংঙ্কের অর্থের বিনিময়ে মো. কামাল উদ্দিন নামে একজন বিতর্কীত ব্যক্তিকে প্রধান শিক্ষক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি। কমিটির সভাপতির অনৈতিক সিদ্ধান্তের বিরুদ্ধে শিক্ষক, অভিভাবকসহ এলাকার সর্বস্তরের সচেতন মহলে এ বিষয়টি নিয়ে ব্যাপক মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। পরে ওই বিতর্কীত শিক্ষককে সুলতানপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগ না দেয়ার জন্য চলতি মাসের ১৮জুলাই বিদ্যালয়ের অভিভাবক মহলের পক্ষে ব্রাহ্মণবাড়িয়ার আদালতে বাদী হয়ে একটি মামলা দায়ের করেন শেখ সুলতান মিয়া।

অভিভাবক সদস্য মো. হোসেন খান ও সুলতানপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ড মেম্বার শেখ আবু কাউছারসহ কয়েকজন স্থানীয় পূর্বপশ্চিমকে জানান, আদালতে বিচারাধীন মামলার বিবাদী পক্ষ মামলার বিধি-বিধানকে অবজ্ঞা করে গোপনে অবৈধ পন্থায় তড়িঘড়ি করে ২০ জুলাই একজন বিতর্কিত ব্যক্তিকে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে নিয়োগ প্রদান করেন। কিন্তু বিদ্যালয়ের রেজুলেশন খাতায় ১৬ জুলাই নিয়োগ দেয়া হয়েছে মর্মে লিপিবদ্ধ করা হয়েছে। যা সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষ তদন্ত করলে সত্যটা প্রকাশ পাবে। এই অবৈধপন্থায় প্রধান শিক্ষক নিয়োগ বাতিলের দাবি জানিয়েছেন অভিভাবক মহল ও এলাকাবাসী।

ব্রাহ্মণবাড়িয়া জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গৌতম চন্দ্র মিত্র সাংবাদিকদের বলেন, আমি নিয়োগ বোর্ডে ছিলাম না। তবে বিদ্যালয়টিতে বেশ কিছুদিন ধরেই প্রধান শিক্ষক নিয়োগ নিয়ে ঝামেলা চলছে। সমস্যাটি সমাধানে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ প্রয়োজন।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ

২৬ মার্চ ২০১৯ | 904 বার পড়া হয়েছে

ভাইরাল হওয়া ছবিটি চকবাজারের নয়

২৩ ফেব্রুয়ারি ২০১৯ | 898 বার পড়া হয়েছে

বহুমাত্রিক জীবন

১০ জুলাই ২০১৮ | 826 বার পড়া হয়েছে

হিরো আলমের কপাল পুড়লো

০২ ডিসেম্বর ২০১৮ | 811 বার পড়া হয়েছে

টেলি সামাদ না ফেরার দেশে

০৬ এপ্রিল ২০১৯ | 724 বার পড়া হয়েছে

সেনাবাহিনীর ভয়ে লোটাস কামাল পলাতক

২৪ ডিসেম্বর ২০১৮ | 698 বার পড়া হয়েছে

ড.কামালের অফিসে ডি এম পি কমিশনার

২৬ ডিসেম্বর ২০১৮ | 695 বার পড়া হয়েছে

শূণ্য আসগুলোতে বি, এন পি এর সমর্থন

২৮ ডিসেম্বর ২০১৮ | 679 বার পড়া হয়েছে

মাশরাফি এখন শাড়ির আঁচলে

২৭ ডিসেম্বর ২০১৮ | 664 বার পড়া হয়েছে

২০ দলীয় জোটের চুড়ান্ত বৈঠক আজ

০২ ডিসেম্বর ২০১৮ | 656 বার পড়া হয়েছে

নির্বাচন কমিশনের বার্তা

২৬ ডিসেম্বর ২০১৮ | 655 বার পড়া হয়েছে

আজ ১৬ ডিসেম্বর বিজয় দিবস

১৫ ডিসেম্বর ২০১৮ | 648 বার পড়া হয়েছে

যা কিছু সঙ্গে আনতে পারবেন বিমানবন্দরে

০২ মার্চ ২০১৯ | 641 বার পড়া হয়েছে

আজ সেনাবাহিনী নামছে নির্বাচনী মাঠে

২৪ ডিসেম্বর ২০১৮ | 639 বার পড়া হয়েছে

আবাবিলে ছেয়ে যাক ভোটের আকাশ

২৮ ডিসেম্বর ২০১৮ | 637 বার পড়া হয়েছে

উপদেষ্টা সম্পাদক

হাফেজ মাওলানা সাহাদাত হোসাইন

মোহাম্মদ নুরে আলম

হাফেজ মাওলানা আব্দুল হাসিব চৌধুরী

লোকমান আহমেদ

প্রতিষ্ঠাতা সম্পাদক

চৌধুরী হাসান মাহমুদ

প্রধান সম্পাদক

গোলাম রব্বানী

নির্বাহী সম্পাদক

হাফিজুর রহমান নাহিদ

বার্তা সম্পাদক

তাজ উদ্দিন আহমাদ

বিভাগীয় সম্পাদক

শাহ মাসুম খাদেম

সিএম হাসান

সম্পাদনা সহযোগী

ফয়েজুল ইসলাম চৌধুরী

আশিকুর রহমান

এনামুল হাসান চৌধুরী

যোগাযোগ: উম আল ধম রোড, মাইজার, আল রাইয়্যান, কাতার। ফোন: +974.77664095, ই-মেইল: foursidenews@gmail.com

all right reserved

design and development by: webnewsdesign.com